বিশ্বে করোনায় আরও প্রায় ৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। করোনা শনাক্ত হয়েছে ৩ লাখের বেশি মানুষের।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ‌্য মতে, সোমবার (২৮ জুন) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯ লাখ ৩৮ হাজার ৮১৭ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১৮ কোটি ১৮ লাখ ৬১ হাজার ২৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৯৬০ জন। এর আগের দিন করোনায় মারা যান ৭ হাজার ৩৮৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৯ হাজার ১৭৯ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় ৩ লাখ ৬৫ হাজার ৭৪৬ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৬ কোটি ৬৩ লাখ ৭৩ হাজার ৯৬২ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৪ লাখ ৯৪ হাজার ৬৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬ লাখ ১৯ হাজার ৪২৪ জন মানুষ মারা গেছেন। সুস্থ হয়েছেন ২ কোটি ৮৯ লাখ ২৭ হাজার ৩৩৫ জন। ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৮৪ লাখ ২০ হাজার ৫৯৮ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ১৩ হাজার ৫৪৪ জনের। সুস্থ হয়েছেন ১ কোটি ৬৬ লাখ ১৩ হাজার ৯৯২ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃতের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২ লাখ ৭৮ হাজার ৯৬৩ জন। মারা গেছেন ৩ লাখ ৯৬ হাজার ৭৬১ জন। সুস্থ হয়েছেন ২ কোটি ৯৩ লাখ ২ হাজার ২৬০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।